কম্পোনেন্ট বিবরন

আমরা অনেকে পিসি ব্যবহার করি কিন্তু পিসি এর কোনটা কম্পোনেন্ট এর কি কাজ তা জানিনা । যারা জানিনা তাদের জন্য আমার এই গুরুতবপুর্ণ পোষ্ট । আপনাকে স্বাগতম আমাদে সাথে থাকার জন্য । পিসি চলতে কিছু কিছু কম্পোনেন্ট ছাড়া চলবেই না ।

১) প্রসেসর
২) মাদারবোর্ড
৩) র‍্যাম
৪) হার্ড ডিস্ক
৫) এস এস ডি স্টোরেজ
৬) অপ্টিক্যাল ড্রাইভ
৭) গ্রাফিক্স কার্ড
৮) পাওয়ার সাপলাই
৯) সিপিইউ কুলার
১০) ক্যাসিং
১১) মনিটর

প্রসেসর
আমরা যদি পুরো কম্পিউটারকে মানুষের শরীর এবং অংগপতঙ্গের সাথে তুলনা করি তাহলে বিষয়টা অনেক বেশী সহজ হবে । মানুষের শরীরের মধ্যে সব থেকে গুরুত্বপুর্ণ যে জিনিষটা সেটা হল ব্রেন । যার ব্রেন যত বেশী ভালো সে কাজ তত সহজে করতে পারে । যার ব্রেন একটু স্লো তার চিন্তা করতে একটু দেরি হবে সাথে কাজের পরিমানও যে একসাথে কতটুকু কাজ করতে পারে সে । ঠিক তেমনি প্রসেসরটা হল কম্পিউটারের ব্রেন । প্রসেসর যত ভালো হবে কাজের লেভেলও ভালো হবে । প্রসেসর এর কোড় এবং থ্রেড সম্পর্কে একটু বলে নেই উদাহরনের মাধ্যমে যে, প্রসেসর এর কোড় কে মানুষের হাত হিসাবে ধরুন এবং থ্রেডকে ধরুন মুখ হিসাবে । মনে করুন প্রসেসরে আছে ৪ টা কোড় এবং সাথে আছে ৪ টা থ্রেড । অর্থাৎ তার ৪ টা মুখ এবং ৪ তা হাত আছে, যখন সে খাওয়া দাওয়া করবে তার কাজ অনেক তাড়াতাড়ি হবে সে ৪ তা হাতে ৪ মুখ দিয়ে খাবে, যদি ৪ টা কোড় এবং ৮ টা থ্রেড থাকে তাহলে সে ৪ টা হাতে ৮ টা মুখ দিয়ে খাবে । এখন খাওয়া যখন চিবানোতে দেরি হয় হাতে খাবার নেওয়া থেকে । ৪ টা হাত ৪ টা মুখে যে পরিমান খাবার দিবে তার থেকে বেশী খাবার দিবে যদি ৮ টা মুখ থাকে । ৪ টা মুখে খাবার দিয়ে হাতের বসে থাকা লাগতে পারে কিন্তু ৮ টা মুখ থাকলে সে খাবার দিয়েই যাবে । কোনো বসে থাকা নেই । তাই প্রসেসর এর কোড় এবং থেড ২ টাই গুরুত্বপুর্ণ


মাদারবোর্ড
মাদারবোর্ড হল মানুষের শরীরের মত যেটা সকল কিছু বহন করবে এবং যেখানে যখন যেটা চাই পৌছে দিবে, সকল কিছুর কাজ নিয়ন্ত্রিত হবে মাদারবোর্ড এর মাধ্যমে ।


র‍্যাম
র‍্যাম হল মেমরি । আমরা কোনো কাজের সময় যেমন আগে ইনফরমেশন নিয়ে রাখি আমাকে এই কাজ করতে হবে এবং সেই কাজটা জানা থাকলে আমাদের ব্রেনের একটা জায়গায় স্টোর হয়ে থাকে । র‍্যাম হল সেই জায়গা যেখানে কম্পিউটারের অপারেটিং সিষ্টেম, অ্যাপ্লিকেশন প্রোগ্রাম, এবং বর্তমান ব্যবহারে ডেটা, যাতে তারা দ্রুত কম্পিউটার এর প্রসেসর দ্বারা পৌঁছে ্যাম অন্যান্য স্টোরেজ থেকে অনেক দ্রুত READ and WRITE করতে পারে যতক্ষন কম্পিউটার চলতে থাকে এবং যখন কম্পিউটার বন্ধ করে দেওয়া হয় তখন র‍্যাম তার সমস্ত তথ্য হারায় । আবার যখন চালু করা হয় তখন আপনার অপারেটিং সিস্টেম, অন্যান্য ফাইল আবার র‍্যাম এর মধ্যে লোড হয় আপনার হার্ড ডিস্ক থেকে ।


হার্ড ডিস্ক এবং এস এস ডি
 হার্ড ডিস্ক মানুষের স্মৃতির মত । সকম কিছু লোড করে রাখা হয় হার্ড ডিস্কে । এস এস ডি স্টোরেজ হল এক রকমের হার্ড ডিস্কের মত স্টোরেজ কিন্তু হার্ড ডিস্ক থেকে বেশি তথ্য আদান প্রদান করতে পারে । হার্ড ডিস্ক এবং এস এস ডি এর মধ্য তুলনা করতে গেলে এভাবে বলা যায় যে, মনে করুন একটা 7up এর বোতলে যে মুখ টা আছে সেটা সাধারনত ১ ইঞ্চি (একটু কম হবে) আবার আরেকটা বোতল যেটা মুখ ৪ ইঞ্চি । হার্ড ডিস্কে তথ্য বোতলের ১ ইঞ্চি দিয়ে যাবে যা প্রসেসরকে ঠিক ভাবে ঠিক সময় তথ্য দিতে পারবে না কিন্তু ৪ ইঞ্চি দিয়ে গেলে প্রসেসর তথ্য তাড়াতাড়ি কম সময়ে পাবে এবং তাড়াতাড়ি কাজ করবে ।



গ্রাফিক্স কার্ড
গ্রাফিক্স কার্ড পিসিতে ইন্সটল করা হয় গ্রাফিকেল ডাটা আউটপুটের জন্য । এটা পিসির উচ্চমানের গ্রাফিক্যাল ডাটা প্রদর্শন করে । বিভিন্ন গ্রাফিক্স কার্ড বিভিন্ন রকম ফিচার নিয়ে আসে । কত বেশী স্পিডে গ্রাফিক্যাল ফ্রেম প্রদর্শন করতে পারে


পাওয়ার সাপলাই
পাওয়ার সাপলাই কম্পিউটারের সমস্ত পাওয়ার সাপলাই করে যতটুকু দরকার । ভোল্টেজ নিয়ন্ত্রন করে ।


অপ্টিক্যাল ড্রাইভ
অপ্টিক্যাল ড্রাইভ হল সিডি এবং ডিভিডি রোম যেটা ডিভিডি বার্ন, ডিভিডি READ and WRITE করতে সক্ষম ।


সিপিইউ কুলার
সিপিইউ কুলার আপনার প্রসেসরের তাপমাত্রা নিয়ন্ত্রন করে । কাজের সময় প্রসেসর যাতে বেশি গরম হয়ে নষ্ট না হয়ে যায় সেই দিকে নিয়ন্ত্রন করে থাকে ।


ক্যাসিং
ক্যাসিং ব্যাবহার করা হয় সৌন্দের্যের জন্য এবং পিসি এর সকল কম্পোনেন্ট ঠিক রাখার জন্য যাতে আঘাত প্রাপ্ত হয়ে নষ্ট অথবা কোনো ক্ষতি না হয় ।


মনিটর

মনিটর অনেক গুরুত্বপুর্ণ কম্পোনেন্ট যা পিসি থেকে সকম তথ্য সরবরাহ করে তার গ্রাফিক্যাল রুপে আউটপুট দেয় ।

Unknown

Phasellus facilisis convallis metus, ut imperdiet augue auctor nec. Duis at velit id augue lobortis porta. Sed varius, enim accumsan aliquam tincidunt, tortor urna vulputate quam, eget finibus urna est in augue.

No comments:

Post a Comment